ঢাকামঙ্গলবার , ৮ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে ৭ উপজেলা ভূমি-গৃহহীন মুক্ত হচ্ছে

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ৮, ২০২৩ ২:০৮ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : মুজিববর্ষ উপলক্ষে ৪র্থ পর্যা‌য়ে (দ্বিতীয় ধাপ) ব‌রিশাল বিভাগের ৬ জেলায় ৩ হাজার ৭৯৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমি ও গৃহ প্রদান করা হবে।

বুধবার (৯ আগস্ট) সকালে সারা দেশের সঙ্গে বরিশালেও এই জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পাশাপাশি ওইসময় নতুন করে ৭টি উপজেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে।

মঙ্গলবার (০৮ আগস্ট) বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয়ের রাজস্ব শাখা সূত্রে জানা গেছে, তিনটি পর্যায়ে বরিশাল বিভাগে এরইমধ্যে ২৪ হাজার ৭৮০টি গৃহ নির্মাণপূর্বক গৃহহীন ও ভূমিহীনদের কাছে হস্তান্তর করা হয়েছে। আর ৯ আগস্ট চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে ৩ হাজার ৭৯৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান করা হবে। যার মধ্যে ভোলা জেলায় সর্বোচ্চ ৯১৩টি, এরপরে বরিশাল জেলায় ৮৭৪টি, বরগুনা জেলায় ৮৩১টি, পিরোজপুর জেলায় ৬১৯টি, পটুয়াখালী জেলায় ৩৭৩টি এবং ঝালকাঠি জেলায় ১৮৫টি রয়েছে। আর এসব ঘরের প্রতিটির সঙ্গে প্রত্যেক উপকারভোগীকে ২ শতাংশ জমি রেজিস্ট্রি করে দেওয়া হবে।

বরিশালের বিভাগীয় কমিশনার মো. শওকত আলী জানান, এবারের প্রতিটি ঘরের ব্যয় বরাদ্দ ছিলো ২ লাখ ৮৪ হাজার ৫ শত টাকা। আর যে জমির ওপর ঘরগুলো নির্মাণ করা হয়েছে স্থান ভেদে তার বাজার মল্য ৫০ হাজার থেকে শুরু করে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত রয়েছে।

এদিকে এর আগে বরিশাল বিভাগের ২০টি উপজেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছিলো। এবারে পটুয়াখালী জেলার কলাপাড়া ও গলাচিপা উপজেলা, পিরোজপুর জেলার সদর উপজেলা, বরগুনা জেলার পাথরঘাটা, বেতাগী ও তালতলী উপজেলা এবং ঝালকাঠি জেলার সদর উপজেলাসহ ৭টি উপজেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী।

অপরদিকে বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম জানিয়েছেন, আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় বরিশাল জেলার ৮৭৪টি জমিসহ ঘরের মধ্যে সদর উপজেলায় ২৫৬টি, মেহেন্দিগঞ্জ উপজেলায় ১৫০টি, উজিরপুর উপজেলায় ২০টি, বানারীপাড়া উপজেলায় ১৬৩টি, মুলাদী উপজেলায় ২০টি, বাবুগঞ্জ উপজেলায় ৬২টি, হিজলা উপজেলায় ১৬৮টি, আগৈলঝাড়া উপজেলায় ৩৫টি রয়েছে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনের জন্য মুজিববর্ষ ঘোষণা করা হয়েছে। এ বর্ষে ক্ষুধামুক্ত-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা বিনির্মাণে ‘‘বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না’’- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ নির্দেশনার পরিপ্রেক্ষিতে ভূমিহীন-গৃহহীন পুনর্বাসন কার্যক্রম চলমান রয়েছে। উক্ত নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বরিশাল জেলায় ৫ হাজার ৯৩৫টি ভূমিহীন-গৃহহীন পরিবার তালিকাভূক্ত করা হয়েছে। যার মধ্যে বিভিন্ন পর্যায়ে ৪ হাজার ৭৪১টি গৃহ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করে উপকারভোগী পরিবারের নিকট এরইমধ্যে হস্তান্তর করেছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।