ঢাকাশুক্রবার , ১৫ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

‘জুয়াডা’ কার্যনির্বাহী কমিটির (২০২৩-২৫) নির্বাচনের তফসিল ঘোষণা

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ১৫, ২০২৩ ৬:০০ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : জগন্নাথ বিশ্ববিদ্যালয় হিসাববিজ্ঞান বিভাগ (১৯৯৩-৯৪) ব্যাচ এ্যাসোসিয়েশন (জুয়াডা) এর কার্যনির্বাহী কমিটির (২০২৩-২০২৫) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে এ তফসিল ঘোষণা করা হয়। প্রধান নির্বাচন কমিশনার ফারুক আহমেদ পাটোয়ারী ও সদস্য সচিব তানভীর হাসান সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ শুক্রবার (১৫ সেপ্টেম্বর) থেকে আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত ভোটার তালিকা সংশোধন, অন্তর্ভূক্তকরণ এবং হালনাগাদ করে চুড়ান্ত সদস্য তালিকা জুয়াডার অফিসিয়াল ফেসবুক পেইজে প্রকাশিত হবে। এছাড়া আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত গুলশানস্থ প্রধান নির্বাচন কমিশনারের কর্মস্থলে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়া যাবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১০ অক্টোবর ২০২৩। আগামী ১২ অক্টোবর মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে রাত ৮ টায় চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৯ অক্টোবর ২০২৩ নির্বাচন অনুষ্ঠিত ও ফলাফল ঘোষণা করা হবে।

নির্বাচন কমিশনের দেয়া নির্বাচন পদ্ধতি ও আচরণবিধি নিন্মরূপ:
১। নির্বাচনে প্রার্থীদের মধ্যে কোন প্রতীক বরাদ্দ দেওয়া হবে না এবং কোন অবস্থাতেই একের অধিক প্রার্থী নিয়ে প্যানেল করা যাবে না। একক প্রার্থী হতে হবে। যদি প্যানেল করে প্রচারণা বা লিফলেট বা ব্যানার বিতরণ করা হয় তাহলে লিফলেট বা ব্যানারে উল্লিখিত প্রার্থীদের বিরুদ্ধে বিধিগত ব্যবস্থা নেওয়া হবে।

২। নির্বাচনে মিছিল, মিটিং ও দলগত আপ্যায়ন হতে বিরত থাকতে হবে, পোস্টার করা যাবে না, তবে ভোটারের নিকট ব্যাক্তিগতভাবে ভোট চাওয়া যাবে। নির্বাচনে সুষ্ঠু পরিবেশ বিঘিœত হয় এরূপ কাজ করা যাবে না।

৩। মনোনয়পত্র গ্রহণের জন্য একজন ভোটারকে প্রার্থীদের ছবিসহ নামের তালিকা দেওয়া যাবে, তার পছন্দের সর্বোচ্চ ৪১ জনের ছবির নামের পাশে টিক চিহ্ন দিয়ে কমিটির সদস্য নির্বাচন করতে হবে।

৪। মনোনয়নপত্র গ্রহণের জন্য অফেরতযোগ্য শুধুমাত্র সভাপতি এবং সাধারণ সম্পাদককে পাঁচ হাজার টাকা এবং অন্যান্য সকল পদের জন্য দুই হাজার টাকা জমা দিয়ে মনোনয়নপত্র ক্রয় করতে হবে।

৫। আগ্রহী প্রার্থীর মনোনয়নপত্র জমা দেওয়ার সময় দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, এনআইডি’র ফটোকপি এবং জুয়াডায় বিগত বছর/সময়ে অংশগ্রহণ ও কর্মকান্ডের বিবরণী সংযুক্ত করতে হবে।

৬। প্রতি পদের বিপরীতে একের অধিক প্রার্থী মনোনয়নপত্র জমা পড়লে নির্বাচন অনুষ্ঠিত হবে। একক প্রার্থীর ক্ষেত্রে কোনরুপ নির্বাচন করা হবে না। সে সকল পদে নির্বাচন কমিশনের মনোনয়নই চুড়ান্ত বলে গণ্য হবে।

৭। মনোনয়নপত্রে ভুল/অসম্পূর্ণ/মিথ্যা তথ্য প্রদান করলে মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে।

৮। কমিটি সংক্রান্ত বিষয়ে কোন প্রকার বিরুপ বা অপ্রত্যাশিত ঘটনার উদ্ভব ঘটলে জুয়াডার নিবেদিত প্রাণ, বিভিন্ন সময়ে অনুষ্ঠিত পিকনিক কমিটির আহবায়কগণ, বিগত কমিটির সমূহের সভাপতি-সাধারণ সম্পাদকগণ, উপদেষ্টা পরিষদ ও প্রতিষ্ঠাতা সদস্যদের সহিত আলোচনা ও মতামতের ভিত্তিতে নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করতে পারিবে। এক্ষেত্রে নির্বাচন কমিশনের সিদ্ধান্তই চুড়ান্ত বলিয়া গণ্য হবে।

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। এতে মোট ১৬৪ জন সদস্যর নামের তালিকা প্রকাশ  করা হয়েছে। আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত ভোটার তালিকা সংশোধন, অন্তর্ভূক্তকরণ এবং হালনাগাদ করা যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।