ঢাকাশুক্রবার , ৩০ আগস্ট ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

ভিসি ছাড়া বিশ্ববিদ্যালয় চলতে যে নির্দেশনা দিল মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ৩০, ২০২৪ ১:২১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য (ভিসি), উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের অনুপস্থিতিতে একজন জ্যেষ্ঠ অধ্যাপক দিয়ে জরুরি আর্থিক ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এক চিঠিতে সাময়িক এ সমাধান দিয়েছে।

গত ৫ অগাস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর অন্য প্রতিষ্ঠানের মতো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদ থেকে পদত্যাগ করছেন শেখ হাসিনার আমলে নিয়োগপ্রাপ্তরা। সেই পদগুলো এখনো পূরণ না হওয়ায় অনেক ক্ষেত্রে স্থবিরতা দেখা দিয়েছে সরকারি বিশ্ববিদ্যালয়ে।

চিঠিতে বলা হয়, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ পদত্যাগ করছেন। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে উপাচার্যসহ অন্য কর্মকর্তা পদত্যাগ না করলেও কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। তাদের পদত্যাগ ও অনুপস্থিতির কারণে বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসনিক ও আর্থিক কার্যক্রমে সমস্যা সৃষ্টি হচ্ছে।

এ সমস্যা সমাধানে চিঠিতে বলা হয়, নিয়মিত উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিল, ক্ষেত্র বিশেষে বিভাগীয় চেয়ারম্যানদের সঙ্গে আলোচনা করে একজন জ্যেষ্ঠ অধ্যাপককে দিয়ে সাময়িকভাবে জরুরি প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালনের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।