ঢাকাবুধবার , ২৩ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

ইতিহাস গড়ে চাঁদে নামল ভারতের মহাকাশযান

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ২৩, ২০২৩ ১:৪৭ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক : চাঁদের দক্ষিণ মেরুতে প্রথমবারের মতো মহাকাশযান অবতরণ করে ইতিহাস গড়ল ভারত। দেশটির চন্দ্রযান-৩ এর ল্যান্ডারটি সফলভাবে বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে চন্দ্রপৃষ্ঠে অতবরণ করেছে। এর আগে কোনো দেশ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে পারেনি।

চাঁদের এই অঞ্চল সবসময় অন্ধকার এবং ছাঁয়াযুক্ত থাকায় বিজ্ঞানীরা এখানে পানির উৎস থাকতে পারে বলে জানিয়েছেন। এই অংশে মিশন পাঠানোর মূল উদ্দেশ্য ছিল পানির সন্ধান।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অবতরণ দেখার জন্য দক্ষিণ আফ্রিকা থেকে লাইভ স্ট্রিমে ইসরোর সঙ্গে যুক্ত হয়েছেন। বর্তমানে ব্রাজিল, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা ও চীনের নেতাদের সঙ্গে ব্রিকস রাজনৈতিক সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গে রয়েছেন মোদি।

চন্দ্র অভিযানে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সাফল্যের পর চতুর্থ দেশ হিসেবে তালিকায় নাম লেখালো ভারত। আর প্রথম কোনো দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানোর কৃতিত্ব অর্জন করল ভারত।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।