ঢাকারবিবার , ৩ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

আগস্টে প্রবাসী আয় ছয় মাসের মধ্যে সর্বনিম্ন

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ৩, ২০২৩ ১:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট : চলতি বছরের জুন মাসে রেকর্ড ২.১৯ বিলিয়ন ডলার (২১৯ কোটি ৯০ লাখ ডলার) প্রবাসী আয় (রেমিট্যান্স) এসেছিল দেশে। তবে জুলাইতে প্রবাসী আয় আসার সেই ধারা কিছুটা কমে যায়। আর আগস্টে সেটা ১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৫৯ বিলিয়ন ডলারে। যা গত বছরের একই সময়ের চেয়ে ২১ দশমিক ৪৭ শতাংশ কম।

রোববার (৩ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের সবশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, এর আগে সবশেষ রেমিট্যান্সের এমন অবস্থা দেখা যায় ফেব্রুয়ারিতে। তখন ১.৫৬ বিলিয়ন ডলারের রেমিট্যান্স এসেছিল দেশে।

ব্যাংককর্তারা বলছেন, খোলাবাজারে ডলারের দর বেশি থাকায় প্রবাসীদের আয়ের একটি অংশ অবৈধভাবে দেশে আসছে। এতে সাম্প্রতিক মাসগুলোতে রেমিট্যান্স পরিমাণ কমেছে।

ব্যাংকগুলো বর্তমানে প্রবাসী আয়ে প্রতি ডলারে ১০৯ টাকা ৫০ পয়সা দিচ্ছে। অপরদিকে অবৈধ চ্যানেলে প্রতি ডলারের বিনিময় তারা পাচ্ছে ১১৭ থেকে ১১৮ টাকা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।