ঢাকারবিবার , ৩ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

বাবুগঞ্জে নদীভাঙনে সড়ক বিলীন, যোগাযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ৩, ২০২৩ ২:১৪ অপরাহ্ণ
Link Copied!

বাবুগঞ্জ প্রতিনিধি: নদীর ভাঙনে সড়ক বিলীন হয়ে গেছে। সম্প্রতি বরিশালের বাবুগঞ্জ উপজেলার মীরগঞ্জ এলাকায় আড়িয়াল খাঁ নদীর ভাঙনে বড় মীরগঞ্জের সাথে ছোট মীরগঞ্জের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

শনিবার (২ সেপ্টেম্বর) সকালে বড় মীরগঞ্জ ও ছোট মীরগঞ্জ বাজারের মধ্যবর্তী স্থান খানকায়ে সুলতানিয়া নামক মসজিদ সংলগ্ন সড়কসহ অন্তত ১০০ মিটার এলাকাজুড়ে নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

এতে রহমতপুর তথা বড় মীরগঞ্জের সাথে ওই সড়ক পথে চাঁদপাশা ইউনিয়নের রফিয়াদি, আরজিকালিকাপুরের একাংশ ও সিংহেরকাঠী গ্রামের পূর্বাংশের কয়েক হাজার সাধারণ মানুষ এবং ছোট মীরগঞ্জ বাজারের ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন। তবে আরিয়াল খাঁ নদীর পাড়ের বেড়িবাঁধের ওপর নির্মাণ করা সড়কটি কয়েক বছর ধরেই ভাঙনের কবলে ছিল।

স্থানীয়রা জানিয়েছেন, সড়ক যোগাযোগের বিকল্প ব্যবস্থা গ্রহণ না করলে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের সীমাহীন ভোগান্তিতে পড়তে হবে।

এদিকে রহমতপুর ইউনিয়ন ও পাশের চাঁদপাশা ইউনিয়নের অন্তত আট গ্রামের মানুষ এই সড়ক দিয়ে চলাচল করে। এখন তারা দুর্ভোগে পড়েছে। তাদের কয়েক কিলোমিটার পথ ঘুরে উপজেলা সদর কিংবা বাবুগঞ্জ বাজার এবং থানা সদর এলাকায় যেতে হবে।এতে সময় যেমন বেশি লাগছে, তেমন অর্থও বেশি ব্যয় হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়কটি ভেঙে গিয়ে বিভক্ত হওয়াতে সাধারণ মানুষ ইঞ্জিন চালিত নৌকায় পারাপার হচ্ছেন। বেশ কিছু দিন যাবৎ আড়িয়াল খাঁ নদীর ভাঙনে চাঁদপাশা ইউনিয়নের ভাবানিপুর, আরজিকালিকাপুর, রফিয়াদী এবং রহমতপুর ইউনিয়নের সিংহেরকাঠী, ছোট মীরগঞ্জ ও লোহালিয়া গ্রামের নদী তীরবর্তী এলাকায় প্রবল আকারে ভাঙন দেখা দিয়েছে।

ভাঙন রোধে ওই সকল এলাকাতে গত বছর পানি উন্নয়ন বোর্ড জরুরি ভিত্তিতে জিও ব্যাগ এবং টিউব ফেলে ব্যবস্থা গ্রহণ করা করেছিল। কিন্তু এক বছর পার হতে না হতে জিও ব্যাগ ও টিউব নদীতে হারিয়ে গেছে।

ভাঙনের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিলা রহমানকে জানালে তিনি বরিশাল পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাদের অবহিত করেন। পরে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ভাঙন এলাকা পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা মুশফিকুর রহমান শুভ বলেন, ভাঙন কবলিত এলাকায় সরকারি খাস জমি না থাকায় স্থানীয়রা জমি দিয়ে সহযোগিতা করলে দ্রুত বিকল্প যাতায়াত ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. গোলাম কিবরিয়া টিপু বলেন, রহমতপুর, চাঁদপাশা ইউনিয়ন গ্রাম রক্ষার্থে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী মহাদয়ের সাথে কথা বলে ভাঙন রোধে অতি দ্রুত কার্যকরি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।