ঢাকাবৃহস্পতিবার , ২১ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব আয় কমেছে ৪৮৭০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ২১, ২০২৩ ৪:০০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট : চলতি অর্থবছরের জুলাই-আগস্টে লক্ষ্যমাত্রার চেয়ে ৪ হাজার ৮৭০ কোটি টাকা কম রাজস্ব সংগ্রহ হয়েছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের দেওয়া তথ্যমতে, জুলাই-আগস্টে ৫০ হাজার ৩২১ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল। এর মধ্যে আদায় হয়েছে ৪৬ হাজার ২৩৩ কোটি টাকা। ঘাটতি সত্ত্বেও এই দুই মাসে রাজস্ব সংগ্রহ ১৪ দশমিক ৭৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

২০২৩-২৪ অর্থবছরের প্রথম দুই মাসে সর্বোচ্চ রাজস্ব এসেছে মূল্য সংযোজন কর (ভ্যাট) থেকে। তবে ভ্যাট ও আয়কর খাতের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি।

জুলাই-আগস্টে ১৯ হাজার ৮৫ কোটি টাকা ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রার মধ্যে আদায় হয়েছে ১৭ হাজার ৯৪০ কোটি টাকা। প্রবৃদ্ধি ১৯ দশমিক ৩৪ শতাংশ হলেও লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ১৪৪ কোটি টাকা ঘাটতি রয়েছে।

একই সময়ে জুলাই-আগস্টে আয়কর ও ভ্রমণ কর আদায় কমেছে ২ হাজার ৯৫৮ কোটি ১৬ লাখ টাকা। এটির লক্ষ্যমাত্রা ছিল ১৫ হাজার ৫৯ কোটি টাকা এবং সংগ্রহ হয়েছে ১২ হাজার ১০০ কোটি ৮৪ লাখ টাকা। লক্ষ্যমাত্রার ঘাটতি সত্ত্বেও কর আদায়ে ১৬ দশমিক ৩৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

বৈদেশিক মুদ্রার সংকট সত্ত্বেও আমদানি-রপ্তানি থেকে শুল্ক আদায় তুলনামূলকভাবে বেড়েছে। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দুই মাসে শুল্কের ১৬ হাজার ১৭৭ কোটি ৫ লাখ টাকা লক্ষ্যমাত্রা ধরে আদায় হয়েছে ১৬ হাজার ১৯২ কোটি ১২ লাখ টাকা। এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৯৪ শতাংশ এবং শুল্ক থেকে ১৪ কোটি ৫ লাখ টাকা বেশি রাজস্ব এসেছে।

চলতি অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে ভ্যাট থেকে ১ লাখ ৫৯ হাজার ১০০ কোটি টাকা, আয়কর থেকে ১ লাখ ৫৪ হাজার ৮০০ কোটি টাকা এবং আমদানি-রপ্তানি শুল্ক থেকে ১ লাখ ১৬ হাজার ১০০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।