ঢাকামঙ্গলবার , ১৫ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

‘এক্স’ অ্যাপে নতুন আপডেট নিয়ে আসছে ইলন মাস্ক

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ১৫, ২০২৩ ৩:৩৯ অপরাহ্ণ
Link Copied!

প্রযুক্তি ডেস্ক : মার্কিন মাইক্রোব্লগিং সাইট হিসেবে পরিচিত হলেও পূর্ণাঙ্গ সোশ্যাল মিডিয়ায় রূপান্তরিত হচ্ছে ‘টুইটার’ থেকে ‘এক্স’। জানা গেছে ভিডিও কলিং সেবা চালুর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ‘এক্সের’ প্রধান নির্বাহী কর্মকর্তা লিন্ডা ইয়াকারিনো বিষয়টি নিশ্চিত করেছেন।

সম্প্রতি মার্কিন গণদমাধ্যমের এক সাক্ষাৎকারে ইয়াকারিনো টুইটারের এক্সে রূপান্তরিত হওয়ার ছোট ছোট বিষয় নিয়ে আলোচনা করেছেন। ইলন মাস্কের টুইটার অধিগ্রহণের পর থেকে কীভাবে ‘এক্স’ একটি ‘এভরিথিং অ্যাপ’ বা সব সেবা পাওয়ার অনন্য প্ল্যাটফর্মে পরিণত হচ্ছে, সে বিষয়ে বিস্তারে বর্ণনা দেন ইয়াকারিনো।

টুইটারের প্রধান নির্বাহী হিসেবে যোগ দেওয়ার পর এটিই গণমাধ্যমের সঙ্গে তার প্রথম সাক্ষাৎকার। তিনি বলেন, ‘এক্স’ এমন একটি ফিচার চালু করতে যাচ্ছে যাতে কাউকে ফোন নাম্বার ছাড়াই ভিডিও কল দেওয়া সম্ভব হবে।

গত জুনে ইয়াকারিনো টুইটারের প্রধান নির্বাহী পদে যোগ দেন। সম্প্রতি টুইটারের নাম পরিবর্তন করে ‘এক্স’ রাখা হয়। ইলন মাস্ক দীর্ঘদিন ধরে একটি সার্বজনীন অ্যাপ তৈরির চেষ্টা চালাচ্ছেন, যেটি সব ধরনের ব্যবহারকারীর কাছে গ্রহণযোগ্যতা পাবে। টুইটারের নাম বদলে ‘এক্স’ রাখা এই প্রক্রিয়ার প্রথম ধাপ।

ইয়াকারিনো বলেন, মাস্ক যখন টুইটারে আমার যোগদানের ঘোষণা দেন, তিনি তখন খুব নির্দিষ্ট এবং স্পষ্ট করে বলেছিলেন যে আমি টুইটারকে এক্স বা এভরিথিং অ্যাপে রূপান্তরে সাহায্য করার জন্যই তার সঙ্গে যোগ দিয়েছি।

এক্সে দীর্ঘ দৈর্ঘ্যের ভিডিও আপলোড সুবিধা ও ক্রিয়েটর সাবসক্রিপশন ফিচারও যোগ হচ্ছে বলে জানান ইয়াকারিনো। তবে এসব ফিচার কবে থেকে চালু হতে যাচ্ছে, সেটি উল্লেখ করেননি তিনি। এক্স এর পক্ষে থেকেও আনুষ্ঠানিকভাবে এসব নতুন ফিচার চালুর দিনক্ষণ সম্পর্কে কিছু বলা হয়নি।

টুইটারের নাম বদলে ‘এক্স’ করার বিষয়ে তিনি বলেন, নাম পরিবর্তনের বিষয়টি টুইটারের স্বাধীনতা অর্জনের সমতুল্য। তিনি মনে করেন, এই ‘স্বাধীনতার’ অর্জনের ফলে প্রতিষ্ঠানটি এতদিনের সুপ্রতিষ্ঠিত ধ্যানধারণা থেকে বের হয়ে এসে নতুনত্বের দিকে যাওয়ার সুযোগ পেলো।

ইয়াকারিনো আশা করেন, এক্সের আসন্ন পরিবর্তনগুলোর মাধ্যমে অ্যাপটি ব্যবহারকারীদের ‘একই প্ল্যাটফর্মের মাধ্যমে সামাজিক যোগাযোগ, বিনোদন ও আর্থিক লেনদেনের’ উপায়কে বদলে দেবে। সূত্র: সিএনবিসি

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।