ঢাকাসোমবার , ২৫ ডিসেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

বরিশালে প্রচারণায় এগিয়ে নৌকা, ঢিমেতালে অন্যরা

নিজস্ব প্রতিবেদন
ডিসেম্বর ২৫, ২০২৩ ৩:০৮ অপরাহ্ণ
Link Copied!

এইচ.এম.এ রাতুল: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দিন যত ঘনিয়ে আসছে বরিশালে ততোই নির্বাচনের মাঠ প্রচার-প্রচারণায় সরগরম হয়ে উঠছে। তবে এখনও অনেক প্রার্থীই ঢিমেতালে প্রচারণার কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন। বিশেষ করে জেলার ছয়টি আসনের মধ্যে সদর (বরিশাল-৫) আসনে নৌকা ও স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থীর বাইরে কাউকে প্রকাশ্যে প্রচার-প্রচারণা চালাতে এখনও দেখা যায়নি। যদিও প্রার্থীদের সূত্রগুলো বলছে কৌশলী হয়ে শেষ দিকে এসে সকল প্রার্থীকেই প্রচারণার মাঠে দেখা যাবে।

এদিকে বরিশাল সদর আসনে আলোচিত স্বতন্ত্র প্রার্থী সাবেক সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর আপিলের শুনানী আগামী ২ জানুয়ারী। তবে তার কর্মী সমর্থকরা নির্বাচনের জন্য সব ধরণের প্রস্তুতি নিয়ে রেখেছেন বলে জানিয়েছেন সাদিক সমর্থকরা। অপরদিকে বর্তমান সরকারের আমলে বিগত বছরগুলোতে গোটা দেশ তথা দক্ষিণাঞ্চলে ব্যাপক উন্নয়নের চিত্র তুলে ধরে নৌকার প্রার্থী ও সমর্থকরা দাবি করছেন ভোটাররা যাচাই-বাছাই করে নৌকাতেই ভোট দিবেন এবং নৌকা বিপুল ভোটে বিজয়ী হবে।

বরিশাল-৫ (সদর) আসনের নৌকার প্রার্থী পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি সোমবার সকালে বরিশাল সার্কিট হাউজের সামনে থেকে নেতাকর্মীদের নিয়ে গণসংযোগ করেন। এসময় তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, বরিশালের মানুষ বিগত বছরগুলোতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়ন দেখেছেন এবং ভোটাররা যাচাই-বাছাই করে নৌকায়ই ভোট দেবে। কিছু মানুষ সব সময়ই ষড়যন্ত্র করে থাকে। তাদের অবৈধ টাকা আছে। নির্বাচন এলেই টাকা ছড়িয়ে বিজয়ী হতে চায়। তাদের বলতে চাই, অবৈধ টাকা ছড়িয়ে নির্বাচনে বিজয়ী হওয়া যায় না। এসময় বরিশাল মহানগর আওয়ামী লীগের সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির প্রধান এ্যাডঃ কেবিএস আহমেদ কবির, বরিশাল মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি এ্যাড আফজালুল করীম, মহানগর আওয়ামী যুবলীগ এর যুগ্ম আহবায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর জিয়াউর রহমান বিপ্লব, ২৩ নং ওয়ার্ড কাউন্সিলর এনামুল হক বাহার, কেন্দ্রীয় আওয়ামী যুবলীগ সদস্য অসীম দেওয়ান, বরিশাল জেলা ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতি জোবায়ের আব্দুল্লাহ জিন্নাহ, বরিশাল মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি জসিম উদ্দিন, বিএম কলেজ ছাত্রলীগ বাকসুর সাবেক ভিপি মোঃ মঈন তুষার, মহানগর ছাত্রলীগ নেতা রেজানুর রহমান নিয়ন, প্রিন্স সরদার, আব্দুল আলিম সহ স্থানীয় আওয়ামী লীগ ও এর সহযোগী অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে রবিবার রাতে বরিশাল সিটির ২৪, ২৫ ও ২৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দদের আয়োজিত উঠান বৈঠকে উপস্থিত থেকে বর্তমান সরকারের নানামুখি উন্নয়ন মূলক কাজের দৃশ্যমান চিত্র তুলে ধরে নৌকায় ভোট চান জাহিদ ফারুক। স্থানীয়দের নিয়ে উঠান বৈঠক শেষে বিভিন্ন স্থানে দলের নেতাকর্মীদের নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চান ও কুশল বিনিময় করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। এ সময় তিনি ভোটারদের ভোট কেন্দ্রে গিয়ে উৎসবমুখর পরিবেশে নৌকা প্রতীকে ভোট দিয়ে তাকে বিজয়ী করার আহ্বান জানান।

এদিকে সদর আসনের নৌকার প্রার্থী জাহিদ ফারুকের পক্ষে বরিশাল সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতের সহধর্মিণী লুনা আব্দুল্লাহ নারী ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। তিনি জানান, দক্ষিণাঞ্চলের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জননেত্রী শেখ হাসিনার প্রতীক নৌকার বিজয়ের বিকল্প নেই। সেক্ষেত্রে নারীদের ভোটও গুরুত্বপূর্ণ, তাই তাদের দ্বারে দ্বারে নৌকার পক্ষে তিনি যাচ্ছেন এবং ভোট চাচ্ছেন।

নৌকার পাশাপাশি স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থী সালাউদ্দিন রিপনও সমানতালে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। টানা উঠান বৈঠক করে যাচ্ছেন তিনি। সেইসঙ্গে তিনি ও তার স্ত্রীসহ কর্মী-সমর্থকরাও ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। তবে সম্প্রতি কয়েকদিন ধরে প্রচারণায় বাধা, হামলা ও হুমকির অভিযোগ তুলছেন এ প্রার্থী। এ ছাড়া জাতীয় পার্টির লাঙল প্রতীকের প্রার্থী ইকবাল হোসেন তাপসসহ বাকি চার প্রার্থীর কেউই এ আসনে এখনও প্রচারণার কাজে তেমনভাবে নামেননি। এমনকি তাদের পক্ষে কোনো মাইকিং বা নগরে ব্যানার-পোষ্টারও দেখা যাচ্ছে না।

একই অবস্থা বরিশাল জেলা অন্যান্য আসনগুলোতেও। নৌকা বাদে অন্যান্যরা অভিযোগ আর ভাষণে মাঠ গরম রাখলেও আদতে প্রচারণায় তেমন কোনো জোর দিচ্ছেন না প্রার্থীরা।

বরিশাল-১ আসনে নৌকার প্রার্থী আবুল হাসানাত আব্দুল্লাহর পক্ষে জোরালো প্রচারণা চালাচ্ছেন নেতাকর্মীরা। পক্ষান্তরে জাতীয় পার্টির সেরনিয়াবাত সেকান্দার আলী ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. তুহিনকে তেমনভাবে প্রচারণা চালাতে দেখছেন না স্থানীয়রা।

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে মহাজোটের নৌকা প্রতীকের প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও কৃষক শ্রমিক জনতা লীগের গামছা প্রতীকের প্রার্থী নকুল কুমার বিশ্বাস ছাড়া জোরালোভাবে প্রচারণার মাঠে বাকি পাঁচজনের তেমন কাউকে এখনও দেখা যাচ্ছে না।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে ছয় প্রার্থীর মাঝে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির টিপু সুলতান, জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু, স্বতন্ত্র প্রার্থী মো. আমিনুল হক ও মো. আতিকুর রহমান প্রচারণার মাঠে রয়েছেন।

বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে তিন প্রার্থীর মধ্যে স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথ একাই নির্বাচনী প্রচারণার মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন।

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে দশজন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আবদুল হাফিজ মল্লিক, জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের নাসরিন জাহান রতনা ও ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ শামসুল আলম চুন্নু প্রচারণার মাঠ জমিয়ে রেখেছেন। তবে এ আসনের জাসদের মোহাম্মদ মোহসীন, তৃণমূল বিএনপির টি এম জহিরুল হক স্বতন্ত্র প্রার্থী মো. শাহবাজ মিঞা শোভনও নিজেদের মতো করে প্রচারণা চালাচ্ছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।