ঢাকামঙ্গলবার , ২৩ জানুয়ারি ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

ঈদের পর উপজেলা নির্বাচন শুরু: ইসি আলমগীর

নিজস্ব প্রতিবেদন
জানুয়ারি ২৩, ২০২৪ ১২:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: আগামী এপ্রিলের শেষ সপ্তাহে শুরু হয়ে মে মাসের শেষ সপ্তাহ পর্যন্ত ধাপে ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর।

আজ মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে নিজ কক্ষে সাংবাদিকদের এসব তথ্য জানান নির্বাচন কমিশনার মো. আলমগীর।

ইসি আলমগীর বলেন, ‘সামনে এসএসসি পরীক্ষা, এরপর রোজা। ঈদের পরপরই যাতে নির্বাচন হয়, সেইভাবে আমরা প্রস্তুতি নিচ্ছি। এপ্রিলের শেষ সপ্তাহ থেকে শুরু হয়ে মে মাসের শেষ সপ্তাহের মধ্যে শেষ করব।

উপজেলা পরিষদের ভোট ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নাকি ব্যালটে অনুষ্ঠিত হবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানান মো. আলমগীর। তিনি বলেন, ‘নির্বাচন ব্যালটেও হতে পারে আবার ইভিএমেও হতে পারে। আবার ব্যালট ইভিএম দুটোর সমন্বয় থাকতে পারে।

এ ব্যাপারে চূড়ান্ত কিছু বলা যাচ্ছে না। ইভিএম কী পরিমাণ ব্যবহারযোগ্য সে হিসাব এখনো পাওয়া যায়নি। এটা পেলে হয়তো আমরা সিদ্ধান্ত নিতে পারব। তফসিল ঘোষণা হতে পারে ঈদের কিছুদিন আগে। নির্বাচনী প্রচারণা এবং নির্বাচন ঈদের পরে হবে।’

দলীয় প্রতীকে ভোট প্রসঙ্গে ইসি আলমগীর বলেন, ‘কোনো রাজনৈতিক দল যদি মনে করে দলীয় প্রতীকে মনোনয়ন দেবে না। সে রকম রাজনৈতিক সিদ্ধান্ত তারা নিতে পারে। এ বিষয়ে নির্বাচন কমিশনের কোনো মন্তব্য নেই। সমস্যাও নেই। আইন অনুযায়ী, দুইভাবে মনোনয়ন দেওয়ার নিয়ম আছে। রাজনৈতিক দলের মনোনয়ন বা স্বতন্ত্র নিয়ে।

আগে নির্বাচিত হননি এমন প্রার্থীদের ২৫০ জনের সমর্থন প্রয়োজন পড়বে- এমন আইন রয়েছে স্মরণ করিয়ে তিনি বলেন, ‘স্বতন্ত্র হিসেবে যদি উপজেলা পরিষদে ভোট করতে চান চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদে উনি যদি ইতিপূর্বে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়ে না থাকেন তা হলে ওনাকে ২৫০ জন ভোটারের সমর্থন রয়েছে এই মর্মে কাগজপত্র জমা দিতে হবে। যদি আগে নির্বাচিত হয়ে থাকেন তা হলে ওনার ২৫০ জনের স্বাক্ষর লাগবে না।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।