ঢাকাশুক্রবার , ৩০ আগস্ট ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

বন্যার্তদের সহায়তায় ব্যতিক্রমী উদ্যোগ বরিশালের চারুশিল্পীদের

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ৩০, ২০২৪ ১২:১১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: বন্যার্তদের সহায়তার জন্য ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে বরিশালের চারুশিল্পীরা। বন্যাদুর্গতের জন্য ছবি এঁকে বিভিন্ন প্রতিষ্ঠান ও দোকানে ঘুরে ঘুরে ছবি বিক্রি করছেন তারা। চারুশিল্পীদের এই দলটিকে শুক্রবার বরিশাল নগরীর হাসপাতাল রোডে পাওয়া যায়।

তারা জানিয়েছে, তারা সবাই চারুকলা বরিশাল নামে একটি ফাইন আর্টস প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিল্পী। চলমান বন্যা দুর্গতের জন্য তারাও কিছু করতে চায় এই মানসিকতা নিয়ে তারা নিজেরা ছবি এঁকে বাধাই করে তা বিক্রি করছে। এই ছবির বিক্রয়লব্ধ অর্থ তারা বন্যার্তদের জন্য প্রধান উপদেষ্টার তহবিলে প্রেরণ করবে।

শিল্পীদলের নেতৃত্ব দিচ্ছেন দক্ষিণাঞ্চলের বিশিষ্ট ফাইন আর্টস শিল্পী তাপস কর্মকার। তিনি জানান, বন্যার্ত্রদের সাহায্যের জন্য এই প্রতিষ্ঠানের ৫০ জন শিল্পী ৫০টি ছবি একেছে। এসব ছবিই আমরা ঘুরে ঘুরে বিক্রি করছি। ইতোমধ্যে আমাদের ফান্ডে ছবি বিক্রয় লব্ধ ২৫ হাজার টাকা জমা হয়েছে। আমাদের এই ছবি বিক্রির ক্যাম্পিং আরো কয়েকদিন চলবে। সবশেষে আমরা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সমুদয় অর্থ প্রদান করবো।

ক্ষুদে শিল্পী তৃতীয় শ্রেণির শিক্ষার্থী তাইফা জানান, আমি টিভিতে বন্যার ছবি দেখেছি। আমি প্যাস্টেল রং দিয়ে সেইরকম বন্যার ছবি একেছি। শিল্পীদলের সাথে যুক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রথম বর্ষের শিল্পী নন্দিনী দাস প্রাচী জানান, শিল্পীদের ছবি দেয়ার আহবানে স্বতস্ফূর্তভাবে সবাই সাড়া দিচ্ছে। মানুষের এই বিপদের দিনে শিল্পীরাও পাশে আছে জানান তিনি। শিল্পী ঈশিকা ঘোষ জানান, এর আগেও সিলেটে বন্যায় সে ছবি এক বিক্রয় লব্ধ অর্থ ত্রান তহবিলে প্রদান করেছে।

চারুকলা বরিশালের সভাপতি দীপংকর চক্রবর্তী জানান, ভয়াবহ বন্যা মোকাবেলায় শিল্পীদেরও করনীয় রয়েছে-এই মনোভাব সবার মধ্যে কাজ করছে। সে কারনেই দ্বিতীয় শ্রেণি থেকে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিল্পীরা সবাই এগিয়ে এসেছে। সবাই অসহায় মানুষগুলির পাশে দাড়াতে চায়-তাদের জন্য কিছু করতে চায়-এই অনুভুতি এগিয়ে নিতেই আমারা বন্যার্তদের জন্য এই কর্মসূচী ঘোষণা করে ব্যাপক সাড়া পাচ্ছি। এই কাজে চারুশিল্পীরা তাদের তৃপ্তিনিয়ে এগিয়ে এসেছে বলে জানান তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।