ঢাকারবিবার , ১৫ সেপ্টেম্বর ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

বরিশালে টানা বৃষ্টিতে সড়ক ও বাড়িতে পানি ঢুকে ভোগান্তিতে নগরবাসী

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ১৫, ২০২৪ ১১:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ॥ গত কয়েকদিন ধরে বরিশালে চলা মুষলধারে বৃষ্টির ফলে শহরের বিভিন্ন এলাকা জলাবদ্ধ হয়ে পড়েছে। টানা বৃষ্টির কারণে শহরের রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় সাধারণ মানুষের চলাচলে ব্যাপক সমস্যা সৃষ্টি হয়েছে। নগরীর নিম্নাঞ্চলের বাসা-বাড়িতেও পানি ঢুকে পড়েছে। সিটি কর্পোরেশন জানিয়েছে, নদ-নদীর পানি এখনও বিপদসীমা অতিক্রম করেনি, তবে বৃষ্টি কমার সাথে সাথে জলাবদ্ধতা দ্রুত নিরসন হবে বলে আশা করছেন তারা।

এদিকে আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৯টা থেকে রবিবার সকাল ৯ টা পর্যন্ত বরিশালে ১৭৮.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া নিম্নচাপের কারণে আরও দুই-একদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

নগরীর বাসিন্দা ও ক্ষুদ্র ব্যবসায়ী নজরুল জানিয়েছেন, তিনি বটতলা এলাকায় ভ্যানে পণ্য নিয়ে বিক্রি করেন। মুষলধারে বৃষ্টির কারণে গতকাল থেকে বটতলা এলাকার সড়ক পানিতে তলিয়ে গেছে, ফলে তার জীবিকার ওপর বিরূপ প্রভাব পড়েছে। রিকশাচালক আল আমিন বলেন, বটতলা, বগুরা রোড, সদর রোডসহ বিভিন্ন সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় রিকশা চালানো কষ্টকর হয়ে পড়েছে এবং যাত্রীও কমেছে।

বরিশাল সিটি কর্পোরেশনের প্রকৌশলী আতিকুর রহমান জানান, জলাবদ্ধতার জন্য নগরীর ড্রেনেজ ব্যবস্থা সচল রাখা এবং নিয়মিত ড্রেন পরিষ্কার করা জরুরি। বরিশালে খালের জমি দখল ও ভরাট করার কারণে জলাবদ্ধতা এখন নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আবদুল কুদ্দুস বলেন, বৃষ্টির কারণে গত কয়েকদিনে দিনের তাপমাত্রা কমেছে। রবিববার সকাল ১০টা পর্যন্ত বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বৃষ্টির পর তাপমাত্রা বাড়তে পারে। বরিশাল আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রুবেল হাওলাদার জানান, গভীর সঞ্চালনশীল মেঘমালার কারণে ভারী ও অতিভারী বৃষ্টি হচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী তাজুল ইসলাম জানিয়েছেন, দক্ষিণাঞ্চলে বৈরী আবহাওয়া বিরাজ করলেও নদ-নদীর পানি বিপদসীমা অতিক্রম করেনি। তবে রবিবার সকাল ৯ টা পর্যন্ত গেল ২৪ ঘণ্টার মধ্যে বরিশালে ১৩৭ মিলিমিটার, ভোলায় ১৫০ মিলিমিটার, ঝালকাঠিতে ১৩৯ মিলিমিটার, পিরোজপুরে ১৫৭ দশমিক ২ মিলিমিটার, বরগুনায় ১২৯ মিলিমিটার ও পটুয়াখালীতে সর্বোচ্চ ১৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে শনিবার বিকেল সাড়ে চারটা থেকে বরিশাল নদী বন্দর থেকে অভ্যন্তরীণ সকল রুটে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়। তবে রবিবার সকালে বৃষ্টি হলেও আবহাওয়া পরিস্থিতির উন্নতি হওয়ায় লঞ্চ চলাচল শুরু হয়েছে। সকাল ৮ টা ১০ মিনিট থেকে বরিশাল নদী বন্দর থেকে লঞ্চ চলাচল শুরু হয়েছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্র্যাফিক ব্যবস্থাপনা (নৌনিট্রা) বিভাগের সহকারী পরিচালক মো. রিয়াদ হোসেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।