ঢাকাসোমবার , ২৮ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

বরিশাল-১ : আওয়ামীলীগে একক প্রার্থী ॥ বিএনপি-জাতীয় পার্টিতে একাধিক

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ২৮, ২০২৩ ৩:৪৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : আগৈলঝাড়া ও গেীরনদী উপজেলা নিয়ে গঠিত বরিশাল -১ আসন। শুধু বরিশাল জেলায়ই নয় পুরো বিভাগের মধ্যে এ উপজেলার গুরুত্ব অন্যতম। কেননা দক্ষিণাঞ্চলের ছয় জেলার প্রবেশদ্বার বরিশালের এই গৌরনদী উপজেলা। যার পাশেই অবস্থান আগৈলঝাড়া উপজেলার। একটি পৌরসভা ও ১২টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনটি রাজনৈতিকভাবেও অনেকটা গুরুত্ব বহন করে। এখানকার বর্তমান ও একাধিকবারের সংসদ সদস্য আলহাজ¦ আবুল হাসানাত আব্দুল্লাহ বঙ্গবন্ধুর ভাগ্নে। তিনিই এ অঞ্চলের রাজনৈতিক অভিভাবক হিসেবে দীর্ঘ বছর থেকে আওয়ামীলীগের নেতৃত্ব দিয়ে আসছেন। তবে স্বাধীনতার পর থেকে বিভিন্ন সময় আওয়ামীলীগ ছাড়াও এ আসন থেকে বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনেও ওই দুটি দল থেকে একাধিক প্রার্থী নির্বাচনে অংশগ্রহনের জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

সূত্র মতে, পর পর দুটি মেয়াদে এ আসনের সংসদ সদস্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে, পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ কমিটির আহবায়ক (মন্ত্রী পদমর্যাদায়) এবং বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ। গোটা দক্ষিণাঞ্চলে আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকরা অভিভাবক হিসেবে আবুল হাসানাত আব্দুল্লাহকে শ্রদ্ধা করেন। স্থানীয় নির্বাচন ও আওয়ামী লীগের রাজনীতিতে তার সিদ্ধান্তকে গুরুত্ব দিয়ে থাকেন নেতাকর্মীরা। তাই বরিশাল-১ আসনে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের একক প্রার্থী হিসেবে রয়েছে আবুল হাসানাত আব্দুল্লাহর অবস্থান।

এছাড়া বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে বরিশাল-১ আসনে ব্যাপক উন্নয়নমূলক কাজের কারণে আগের যেকোনো সময়ের তুলনায় আওয়ামী লীগ এখানে বেশ শক্তিশালী অবস্থানে রয়েছে। যে কারণে এ আসনে আওয়ামী লীগেরই জয়লাভের সম্ভাবনা বেশি বলে ভোটাররা মনে করছেন।

অন্যদিকে আওয়ামী লীগে একক প্রার্থী হলেও বিএনপিতে রয়েছে বিভক্তি। বিএনপির একাধিক নেতা মনোনয়ন প্রত্যাশা করছেন। বরিশাল-১ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন-এ আসনের বিএনপি দলীয় সাবেক সাংসদ, বর্তমান কেন্দ্রীয় বিএনপির মিডিয়া সেলের আহবায়ক জহির উদ্দিন স্বপন, দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার আব্দুস সোবাহান, কার্যনির্বাহী কমিটির সদস্য এ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল ও বিএনপির কেন্দ্রীয় কমিটির বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান।

অপরদিকে জাতীয় পার্টির (এরশাদ) ঢাকা দক্ষিণ শাখার সদস্য এ্যাডভোকেট সেকেন্দার আলী সেরনিয়াবাত ও কেন্দ্রীয় সদস্য এসএম রহমান পারভেজ প্রার্থী হতে পারেন বলে শোনা যাচ্ছে। চরমোনাই পীরের ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হবেন দলের আগৈলঝাড়া উপজেলা শাখার সভাপতি মুহাম্মাদ রাসেল সরদার মেহেদী হাসান।

নির্বাচনী পরিসংখ্যানে দেখা গেছে, বরিশাল-১ আসনে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় ছিলো আওয়ামী লীগ দলীয় এমপি। বিগত ১১টি সংসদ নির্বাচনের মধ্যে ছয়বারই জয়লাভ করেছে আওয়ামী লীগ, তিনবার বিএনপি এবং জাতীয় পার্টির প্রার্থী দুইবার সংসদ সদস্য ছিলেন।

সূত্রমতে, ১৯৭৩ সালে এ আসন (তৎকালীন বাকেরগঞ্জ-১৩) দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বোনজামাতা আব্দুর রব সেরনিয়াবাত সংসদ সদস্য নির্বাচিত হয়ে মন্ত্রী হন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সাথে অন্য যারা শহীদ হয়েছিলেন তাদের মধ্যে আব্দুর রব সেরনিয়াবাত ছিলেন অন্যতম। শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের মৃত্যুর পর ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে তার বড় ছেলে আবুল হাসানাত আব্দুল্লাহ বরিশাল-১ আসন থেকে নির্বাচিত হন। এরপর ১৯৯৬ সালের সপ্তম সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে আবুল হাসানাত আব্দুল্লাহ আবারো বিজয়ী হয়েছিলেন। ১৯৯৬ সালে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর আবুল হাসানাত আব্দুল্লাহ জাতীয় সংসদের চিফ হুইপ নির্বাচিত হন। পরবর্তীতে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় তৎকালীন সময় অশান্ত পার্বত্য অঞ্চলে শান্তিচুক্তির মাধ্যমে শান্তি ফিরিয়ে এনেছেন।

২০০১ সালের অস্টম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী জহির উদ্দিন স্বপন জয়লাভ করেন। তবে ২০০১ সালের নির্বাচন ও ফলাফল নিয়ে রয়েছে নানান বিতর্ক। সূত্রে আরও জানা গেছে, ওয়ান ইলেভেনের সময় হয়রানীমূলক মিথ্যা রাজনৈতিক মামলার জটিলতায় ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আবুল হাসানাত আব্দুল্লাহ নির্বাচনে অংশগ্রহণ করেননি। সেখানে এ আসন দিয়ে নির্বাচনে অংশগ্রহণ করেন তার (হাসানাত) স্নেহভাজন বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস।

তিনি বিএনপির প্রার্থী ইঞ্জিনিয়ার আব্দুস সোবাহানকে পরাজিত করে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ। সবশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনেওতিনি জয়লাভ করেন। জেলা আওয়ামী লীগের অন্যতম সদস্য ও আগৈলঝাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত বলেন, আমাদের রাজনৈতিক অভিভাবক আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ। তিনি শুধু বরিশাল-১ আসনই নয়; পুরো দক্ষিণাঞ্চলে তাকে ঘিরেই আওয়ামী লীগের সকল রাজনৈতিক কর্মকান্ড পরিচালিত হয়। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-১ আসনে তিনিই আমাদের একক প্রার্থী।

বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, আওয়ামী লীগ সরকারের টানা মেয়াদে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের যেভাবে উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হয়েছে এবং হচ্ছে তাতে সাধারণ মানুষ আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে উন্নয়নের পক্ষে নৌকা মার্কায় পূর্ণরায় ভোট দেবেন। তিনি আরও বলেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখনই দেশের উন্নয়ন হয় এটা সাধারণ মানুষ এখন বুঝে গেছেন।

এদিকে অভ্যন্তরীন কোন্দলের আগুনে পুড়ছে বিএনপি। বিএনপির ত্যাগী নেতাদের দাবি, বিগত ওয়ান ইলেভেনের সময় বরিশাল-১ আসনের সাবেক সাংসদ জহির উদ্দিন স্বপন সংস্কারপন্থি দলে যোগদেয়ার পর থেকেই অভিভাবকহীন হয়ে পরে এখানকার বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। তৃণমূলে কয়েক ভাগে বিভক্ত বিএনপির মনোনয়নের জন্য লড়ছেন প্রভাবশালী চারজন নেতা। তারা হলেন, বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, নির্বাহী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার আব্দুস সোবাহান, কেন্দ্রীয় কমিটির সদস্য এ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল ও সংস্কারপন্থী হিসেবে ওয়ান ইলেভেনের সময় দলের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানো সাবেক সাংসদ জহির উদ্দিন স্বপন।

জহির উদ্দিন স্বপন বলেন, আমাকে নির্বাচনী এলাকায় যেতে দেওয়া হয়না। আমার পারিবারিক ও সামাজিক কাজেও সরকার দলের পক্ষ থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তিনি আরও বলেন, এই মুহুর্তে সংঘাতে জড়াতে চাই না, তাই নির্বাচনী এলাকায় যাচ্ছিনা। নেতাকর্মীদের প্রতি দায়িত্ব পালন প্রসঙ্গে তিনি বলেন, ভার্চুয়াল মাধ্যমে এলাকার নেতাকর্মীদের সাথে যোগাযোগ রাখছি। বিএনপির নীতিনির্ধারকদের সিদ্ধান্তেই তৃণমূলের নেতাকর্মীদের প্রত্যাশার প্রতি আস্থা রেখেই আগামী নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিয়েছি।

পাশাপাশি দ্বাদশ সংসদ নির্বাচনে দলের হাইকমান্ডের কাছে মনোনয়ন প্রত্যাশা করছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার আব্দুস সোবাহান। তিনি বলেন, দলের দুর্দীনের আন্দোলন-সংগ্রামে ভূমিকাসহ সার্বিক দিক বিবেচনা করে নীতিনির্ধারকরা প্রার্থী মনোনয়নের বিষয়ে সিদ্ধান্ত নেবেন। এই মুহুর্তে বিএনপি নেতাদের ওপর এবং বাড়িঘরে হামলাসহ গায়েবি মামলা দেয়া হচ্ছে। পাশাপাশি বিএনপি নেতারা গ্রেফতার আতঙ্কের মধ্যদিয়ে দিন কাটাচ্ছেন। এ ধরনের গায়েবি মামলা ও গ্রেফতার বাণিজ্য বন্ধ করতে হবে। তা না হলে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি হবেনা।

অপর মনোনয়ন প্রত্যাশী আকন কুদ্দুসুর রহমান বলেন, বিএনপি একটি নির্বাচনমুখী দল। প্রার্থীরা দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করতে এবং তারেক রহমানের বিরুদ্ধে সকল মামলা প্রত্যাহার করে তাকে বীরের বেশে দেশে ফিরিয়ে আনতে আন্দোলনের পাশাপাশি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। আরেক মনোনয়ন প্রত্যাশী বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য এ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল বলেন, বরিশাল-১ আসনে অন্য যেকোনো দলের চেয়ে ভোটার ও জনসমর্থনে বিএনপি এগিয়ে। তাই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে বিএনপির জয় নিশ্চিত। এদিকে দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে বরিশাল-১ আসনে আওয়ামী লীগ ও বিএনপির পাশাপাশি মাঠে সক্রিয় হয়ে উঠতে শুরু করেছেন জাতীয় পার্টি ও চরমোনাই পীরের ইসলামী আন্দোলন বাংলাদেশের সম্ভ্রাব্য প্রার্থীরা।

এ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হবেন দলের আগৈলঝাড়া উপজেলা শাখার সভাপতি মুহাম্মাদ রাসেল সরদার মেহেদী হাসান। এছাড়া জাতীয় পার্টি এককভাবে নির্বাচন করলে এ আসনে সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন-জাতীয় পার্টির (এরশাদ) ঢাকা দক্ষিণ শাখার সদস্য এ্যাডভোকেট সেকেন্দার আলী সেরনিয়াবাত ও কেন্দ্রীয় সদস্য এসএম রহমান পারভেজ।

বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের তথ্য মতে, একটি পৌরসভা ও ১২টি ইউনিয়ন নিয়ে গঠিত বরিশাল-১ আসনে ২০২৩ সালের ৮ জানুয়ারি পর্যন্ত হালনাগাদসহ সর্বমোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৬ হাজার ৯৩০ জন। এ আসনটির সম্ভাব্য ভোট কেন্দ্রের সংখ্যা ১১৫টি। তবে ভোটার তালিকা হালনাগাদের কাজ চলমান থাকায় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ভোটার সংখ্যা আরো বৃদ্ধি পাবে বলেও সূত্রটি নিশ্চিত করেছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।