ঢাকাশনিবার , ২ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

গ্রামে ভূত আতঙ্ক, পরিদর্শনে বুয়েট বিশেষজ্ঞ দল

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ২, ২০২৩ ১১:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

পাথরঘাটা প্রতিনিধি : গ্রামে ভূতের আতঙ্ক। রীতিমতো টেলিভিশন চ্যানেলে ভূতের খবরও প্রচার হলো! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভূতের গ্রাম হাড়িটানা। এবং ভূতের এমন আজগুবি খবরের বাস্তবতা নিয়ে কাজ করতে বুয়েটের একদল গবেষক সরজমিন পরিদর্শনে চলে আসলেন পাথরঘাটার হাড়িটানা গ্রামে!

বরগুনার পাথরঘাটা সদর ইউনিয়নের হাড়িটানা এখন ভূত আতঙ্কের গ্রাম। এমন খবর ছড়িয়ে পড়ায় এলাকায় সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। সচেতন মহল কোনোক্রমেই মানতে চাচ্ছে না ভূতের এই খবর। এমন আজগুবি ঘটনায় রীতিমতো একটি বেসরকারি টেলিভিশনে সংবাদ প্রকাশ করার পর নতুন করে আতঙ্ক ছড়িয়ে এলাকাটিতে আলোচনা -সমালোচনার ঝর বইছে ।

আতঙ্কের পাশাপাশি মানসিক বিপর্যস্তের মধ্যে পড়েছেন শিশু, বৃদ্ধ ও মহিলারা।
ভূতের দেখা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি আলোচনা সমালোচনার জন্ম দেয়। প্রশ্ন উঠে আসলেই কি ভূত আছে?

ভূত আতঙ্ক নিয়ে স্থানীয়দের মাঝে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। কিছু মানুষ বলছে, ভূত বা শয়তানের আখরা রয়েছে এলাকায় ও কিছু মানুষ বলছে এলাকায় কোনো ভূত নেই, স্থানীয় মাদক ও চুরির চক্রের সদস্যরা কৌশল করতেই এই অপপ্রচার।

অপরদিকে ভূতকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য তৈরি হলেও এখন স্থানীয়রা পড়েছে বিপাকে কতিপয় সাংবাদিক ও পুলিশের মুখোমুখি হতে হচ্ছে গ্রামের সহজ সরল সাধারণ মানুষকে ।

বিষয়টিকে বদ-জ্বীন কিংবা শয়তানের কর্ম বলে দাবি করেছেন স্থানীয় বাসিন্দা জাকির মুন্সি। তিনি জানান, এমন ঘটনায় অনেক আগে এক নারীর মৃত্যুর ঘটনাও ঘটেছিল।
তবে ভূতের ভয়ে এলাকাবাসী পালিয়ে যাওয়ার তথ্য সঠিক নয় বলে দাবী করেন জাকির। এদিকে যে ব্যাক্তি মিডিয়ায় আগের দিন বলছে ভূত দেখেছি সেই একই ব্যক্তি পরের দিন সামাজিক যোগাযোগমাধ্যমে তা আবার অস্বীকার করেছে। প্রশ্ন ওঠে আগে তারা ভূতের পক্ষে বয়ান দিয়েছিল তারা প্রভাবশালীদের তোপের মুখে এলাকা ছাড়া হয়েছে।
এলাকার এক মুরুব্বী বলে, পবিত্র কোরআনে জিন এবং ইনছানের কথা রয়েছে। এটি বদ-জ্বীনের কারণে ঘটতে পারে । আমাদের বাড়ির এক আত্মীয় কদভানু নামে একজন নারী শয়তানের আছরে প্রায় ৭ বছর আগে মারা যান। রাতে স্বামীর সঙ্গে এক বিছানায় ঘুমিয়ে ছিল, সকালে বাড়ির পাশে পুকুরে তার লাশ পাওয়া যায়। এভাবে আমাদের বাড়ির মধ্যে একাধিক ব্যক্তিকে রাতের আঁধারে মারধর করেছে এমনকি গভীর রাতে নাম ধরেও ডাকছে বলে শুনেছি।

তিনি আরও বলেন, একটি বেসরকারি টেলিভিশনে যে বক্তব্য দেওয়া হয়েছে এলাকায় ভূতের ভয়ে গ্রামছাড়া তা সঠিক নয়। ওই সংবাদের কারণে দূর-দূরান্তের আত্মীয় স্বজন এবং পরিচিতরা আমাদের গ্রামের প্রতি ভিন্ন মনোভাবের সৃষ্টি হয়েছে।

ওই বাড়ির আরেক বাসিন্দা বাদল মুন্সি বলেন, ২৫ বছর আগের কথা। আমাদের বাড়ির সবাই বেড়াতে গিয়েছিল। আমি ও বাবা বাড়িতে ছিলাম। রাত তখন প্রায় ২টা হঠাৎ আমার বাবার দুইটা চিৎকার দেওয়ার শব্দ পাই। এ সময় কয়েকটি আছারের শব্দ পাই। কিছুক্ষণ পর বাবার রুমে এসে দেখি তিনি আর জীবিত নেই। এই থেকে আমি মনে করছি হয়তো এটা বদ-জ্বীনের কাজ হতে পারে। বাবা মারা যাওয়ার পর আমাকে কয়েকবার ভয়ভীতি দেখিয়েছে।

এদিকে গ্রামে ভূতে আক্রমণ বিষয়টি লোকমুখে প্রচারিত গুজব বা মনগড়া বলে জানিয়েছেন এডিশনাল এসপি মোঃ আবু ছালেহ্ ও পাথরঘাটা থানা অফিসার ইনচার্জ (ওসি) শাহ আলম হাওলাদার। ভূত আতঙ্কে গ্রামবাসীর অন্যত্র চলে যাওয়ার বিষয়টিও সঠিক নয় বলে জানালেন তিনি। তারা বলেন এ বিষয়ে যদি কেউ গ্রুপ চালায় তার বিরুদ্ধে আইনানুক ব্যবস্থা গ্রহণ করা হবে
পাথরঘাটা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আরো বলেন বলেন, আমরা একটি টিভি চ্যানেলে ভূত আতঙ্কে বাড়ি তালা দিয়ে অন্যত্র চলে গেছে এমন খবর দেখি। এরপর ওই এলাকায় পরিদর্শনে যাই। সেখানের ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্যসহ যারা ভূত আছে বলে বক্তব্য দিয়েছেন ওই প্রতিবেদনে তাদের সঙ্গে কথা বলি। আমার কাছে মনে হয়েছে এটা মনগড়া। সাধারণত গ্রামে রাতে একা হাঁটলে ভয় হয়, কিন্তু ভূত এটা সঠিক নয়।

তাছাড়া ভূত আতঙ্কে মানুষ গ্রাম ছাড়া হয়েছে এমন তথ্যও সঠিক নয় বলে জানান ওই কর্মকর্তা। তিনি বলেন, তবুও আমরা তাৎক্ষণিক পুলিশের টহল জোরদার করেছি। আতঙ্ক না হতে সকলের কাছে আহ্বান জানিয়েছি। ভুতের খবর সর্বত্র ছড়িয়ে পড়লে বুয়েটের একদল শিক্ষার্থীর নজরে আসে। এবং তারা এলাকায় পরিদর্শনে আসেন, যারা ভূত দেখেছে এমন তথ্য দিয়েছে তাদের সঙ্গে কথা বলেন, কিন্তু বুয়েট ভূত বিশেষজ্ঞ শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা মন্তব্য করতে রাজি হননি।

এদিকে ওই এলাকার যারা ভূতের বিপক্ষে তারা একটি মানববন্ধন করেছেন যাতে করে তা ভূত আতঙ্ক সরিয়ে না পড়তে পারে এখানে ওই বেসরকারি টেলিভিশনের বিরুদ্ধে বিভিন্ন রকম বক্তব্য প্রদান করে। ওই এলাকার ইউপি সদস্য মোঃ শহিদুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি বলেন ভূত বলতে এখানে কিছু নাই। শুধু কিছু লোক যারা গাঁজা সেবন করে ও চুরি করে বেড়ায় তারা আতঙ্ক ছড়িয়ে দিয়ে যাতে করে ঘর খালি হয়ে যায় এই সুযোগটা গ্রহণ করার চেষ্টা করতে পারে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।