ঢাকাবুধবার , ১৩ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

হিজলায় বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ১৩, ২০২৩ ৩:০৭ অপরাহ্ণ
Link Copied!

হিজলা প্রতিনিধি: বরিশালের হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ” বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচির” সঙ্গে কমিউনিটি ক্লিনিক সেবাদান কেন্দ্র সমূহকে সংযুক্ত করা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে ১৩ সেপ্টেম্বর বুধবার সকাল ১১ টায় উপজেলা ব্যাপি বিস্তৃত কমিউনিটি ক্লিনিক সমূহে কর্মরত সিএইচসিপি এবং কমিউনিটি ক্লিনিক ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত প্রতিনিধিদের অংশগ্রহণে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর( এনসিডিসি লাইন ডাইরেক্টর) ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর যৌথ অংশীদারিত্বে বাস্তবায়িত ” বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচির ” উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় সভাপতি ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিজলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ মাজেদুল হক কাওছার।

তিনি তার বক্তব্যে , উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের চিকিৎসার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এনসিডি কর্ণার স্থাপন করা হয়েছে। তাই কমিউনিটি ক্লিনিকে আগত রোগীদের মধ্যে সম্ভাব্য উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের এনসিডি কর্ণারে রেফারের জন্য সিএইচসিপি দের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান সহ কমিউনিটি ক্লিনিক সমূহের ব্যবস্থাপনা প্রতিনিধিদের উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস প্রতিরোধে সমাজের নিজ নিজ অবস্থান থেকে আরো সক্রিয় ভূমিকা ও সামাজিক সচেতনতা তৈরির জন্য অনুরোধ জানান।

এছাড়াও উক্ত কর্মশালার কর্মসূচির আলোকে কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি দের দায়িত্ব, কর্তব্য ও ভূমিকা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ” বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচির ” বরিশাল বিভাগীয় কর্মকর্তা ডা. ইকবাল আহম্মেদ খান এবং সারভেলেন্স মেডিকেল অফিসার ডা.মোঃ আহসান উজ জামান ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।