ঢাকামঙ্গলবার , ২৬ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

ইলিশের প্রজনন মৌসুমের নিষেধাজ্ঞার সময়সীমা পেছানোর দাবীতে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ২৬, ২০২৩ ১১:২৯ পূর্বাহ্ণ
Link Copied!

কলাপাড়া প্রতিনিধি: মা ইলিশের পেটে এখনো ডিম আসেনি। উপকূল কিংবা নদী মোহনায় এখনো দেখা মিলছেনা প্রজননক্ষম ইলিশের। ফলে ইলিশ প্রজননের যে মৌসুম মৎস্য অধিদপ্তর নির্ধারণ করেছে তা সঠিক নয়। এমন বাস্তবতায় ইলিশের প্রজনন মৌসুমের নিষেধাজ্ঞার সময়সীমা পেছানোর দাবীতে সংবাদ সম্মেলন করেছে পটুয়াখালীর মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্রের আড়তদার মালিক সমিতি ।

মঙ্গলবার বেলা এগারোটায় সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি দিদার উদ্দিন আহম্মেদ মাসুস। এসময় উপস্থিত ছিলেন সমিতির সাধারন সম্পাদক রাজু অহম্মেদ রাজা, সাংগঠনিক সম্পাদক ইলিয়াস রেজা, মজনু গাজীসহ মৎস্য আড়তদাররা।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভবে গভীর সমুদ্রের মাছ ইলিশের জীবন ধারায় পরিবর্তন এসেছে। দেরীতে মা ইলিশ প্রজনন হচ্ছে। এই বাস্তবতার আলোকে ২২ অক্টোবরের পরিবর্তে ৩০ অক্টোবর থেকে ইলিশের প্রজনন মৌসুম নির্ধাারন করা হোক। অন্যথায় সরকারের মৎস্য সম্পদ রক্ষায় যে উদ্যোগ নেয়া হয়েছে তা ভেস্তে যাবে।

উল্লেখ্য, প্রতি বচরের ন্যায় এ বছরও সরকার ১২ অক্টোবর থেকে ইলিশের প্রজনন মৌসুমের জন্য ২২ দিনের নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।