ঢাকামঙ্গলবার , ৩ অক্টোবর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

মিয়ানমারে সাজা ভোগ শেষে দেশে ফিরলেন ২৯ বাংলাদেশী

নিজস্ব প্রতিবেদন
অক্টোবর ৩, ২০২৩ ৩:২৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট : মিয়ানমারে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এর মধ্যে ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩ অক্টোবর) সকাল ১০ টা হতে আড়াই ঘন্টা ব্যাপী এ পতাকা বৈঠক মিয়ানমারের মংডুর এন্ট্রি এন্ড একজিট নামক স্থানে টেকনাফ ব্যাটালিয়ন ( ২ বিজিবি ) অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ মহিউদ্দীন আহমেদ এবং ১ নম্বর বর্ডার গার্ড (পুলিশ) ব্রাঞ্চের পিইন ফিউ এর অধিনায়ক লেঃ কর্ণেল ইয়ে ওয়াই শো এর মধ্যে এ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয় ।

এতে বিজিবির পক্ষে বৈঠকে ১৫ সদস্য বিশিষ্ট বিজিবি প্রতিনিধি দল ও বিজিপি’র পক্ষে ১১ সদস্যের প্রতিনিধি দল অংশ প্রহন করেন।

উক্ত পতাকা বৈঠকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত ব্যবস্থাপনার বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানা গেছে ।

এতে মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষ হওয়ায় ২৯ জন বাংলাদেশী নাগরিককে ফেরত দেওয়া হয়েছে। তারা কক্সবাজার, রাঙ্গামাটি ও বান্দরবান জেলার বাসিন্দা।

এবিষয়ে মিয়ানমার থেকে ফিরে দুপুরে ট্রানজিট জেটি ঘাটে সংবাদ ব্রিফিংয়ে টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ মহিউদ্দীন আহমেদ জানান, সীমান্ত ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে মিয়ানমার বিজিপির সাথে পতাকা বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়েছে। এতে উভয় দেশের পারস্পরিক সৌহাদ্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, উত্তরোত্তর উন্নতি এবং সহযোগিতা বৃদ্ধির জন্য উভয় দেশের প্রতিনিধি দল মতামত ব্যক্ত করেন ।

এছাড়াও বিভিন্ন সময়ে ২৯ জন বাংলাদেশী নাগরিক মিয়ানমারের কারাগারে আটক ছিল । তাদের বিভিন্ন মেয়াদের কারাভোগ শেষে সেই ২৯ জনকে কূটনৈতিক যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করে এদেশে ফেরত নিয়ে আসা হয়েছে । এ প্রক্রিয়াটি সম্পন্ন করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি এবং বাংলাদেশ কনস্যুলেট এর দীর্ঘদিন প্রচেষ্টার ফলে মিয়ানমার কারাগার হতে মুক্তিপ্রাপ্ত ২৯ জন বাংলাদেশী নাগরিককে দেশে ফেরত আনা সম্ভব হয়েছে ।

তাদেরকে আইনি প্রক্রিয়ার জন্য পুলিশের নিকট হস্তান্তর করা হয়েছে ।

মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশি নাগরিকরা হলেন মহেশখালী উপজেলার শাকের উল্লাহ (২৮),এখলাছ মিয়া (২৬),শফি আলম (২৫),পারভেজ (২৪),মিজানুর রহমান (১৮),মোবারক মিয়া (২৪),মোঃ মহিউদ্দীন (২২),ছালামত উল্লাহ(১৭),মং থিন (৪২), গিয়াস উদ্দিন (২২),রাকিবুল হাসান রাকিব (২২), জাহাঙ্গীর আলম (৩৫) ও মোবারক উদ্দিন (১৮)।

উখিয়া উপজেলার মোঃ শাহেদ (১৮),মোঃ তারেক (১৮) ও মোঃ সাবের। বান্দরবান সদরের সিন থোয়ে মং মারমা (৩২),থুইচিং প্রু (২৩),লামা উপজেলার থার তুন হ্লা (৩৬)। রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার ইয়ং ছা থুই মারমা(২৬),থান হ্লা সিন/সোয়ে সিন ওরফে ইউসিচিং মারমা(৩০),বেতবুনিয়া উপজেলার ইউ তান ওয়ারা ওরফে স্যার থুই ইউ (৩৪), টেকনাফ উপজেলার মোঃ ইরফান (২২),মোঃ ইলিয়াছ(১৯),মোঃ জহির আহমেদ (৩১),মোঃ আবদুল আজিজ (২১),মোঃ তৈয়ব (৩২),আব্দুর সিদ্দিক (২৭) ও রুবেল (২০)।
উল্লেখ্য, এর আগে সকাল ৮ টার দিকে ট্রানজিট ঘাট জেটি দিয়ে ১৫ সদস্যের প্রতিনিধি দল মিয়ানমারের উদ্দেশ্যে স্পীড বোট যোগে রওয়া করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।