ঢাকাশনিবার , ১২ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

জলাবদ্ধতায় নাকাল কলাপাড়া পৌরবাসী

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ১২, ২০২৩ ২:২১ অপরাহ্ণ
Link Copied!

কলাপাড়া প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়া পৌর শহরের জিন খালটি দখল দূষণে স্বাভাবিক পানি প্রবাহ বন্ধ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। পৌর শহরের একমাত্র খালটির দু’ধার ভরাট হয়ে পানি নিষ্কাশন ব্যবস্থায় বাধার সৃষ্টি করেছে। এর ফলে ভোগান্তিতে পড়েছে পৌর শহরসহ শহর সংলগ্ন টিয়াখালী ইউনিয়নের বাসিন্দারা। অথচ এ খালটি দখলমুক্ত করে পানি নিস্কাশনে উদ্যেোগ নেই সংশ্লিষ্ট প্রশাসনের।

জানা যায়, গত কয়েক দিনের টানা বর্ষণে কলাপাড়া পৌরশহরের চিংগড়িয়া ও টিয়াখালী এলাকায় সৃষ্ট জলাবদ্ধতায় জনসাধারণের ভোগান্তি এখন চরমে। এসমস্ত এলাকার সড়ক, বাড়ি, ফসলের মাঠ, মাছের ঘের, পুকুর পানিতে তলিয়ে গেছে। এতে দূর্বিষহ মানবেতর জীবনযাপন সহ অনেকের ঘরের রান্না বন্ধ রয়েছে। গরু, ছাগল, হাঁস মুরগী নিয়ে বিপাকে পড়েছেন বহু পরিবার। গো খাদ্যের সংকট দেখা দিয়েছে ।

পৌর শহরের চিংগড়িয়া এলাকার নাগরিক উত্তম কুমার দাস বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ ১ ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে। কিন্তু জিনখালের বিভিন্ন পয়েন্টে বাঁধ দেয়ার কারনে টিয়াখালী ও চিংগড়িয়া এলাকায় সৃষ্ট জলাবদ্ধতায় ১০ বছরের অধিক সময় বহু জমি অনাবাদি রয়েছে। এখানে কোন ধরনের ফসল তারা চাষ করতে পারছেনা কৃষক।

টিয়াখালী গ্রামের কৃষক মোঃ শাহজাহান হাওলাদার বলেন, জিন খালের বিভিন্ন পয়েন্ট বাঁধ দিয়ে মাছচাষ এবং খালের দুইপাড়ে বাড়িঘর করে খাল দখলের কারনে ১০/১২ বছর পর্যন্ত তারা বর্ষায় সৃষ্ট জলাবদ্ধতায় মানবেতর জীবন যাপন করছেন।

শহীদুল ইসলাম নামের টিয়াখালীর অপর এক বাসিন্দা বলেন, অবৈধ বাঁধ ও খালের মধ্যে বাড়ি ঘর করার কারনে এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। খালের জোয়ার ভাটা সহ স্বাভাবিক পানি প্রবাহ সচল করে জনদুর্ভোগ কমানোর জন্য স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা।

কলাপাড়া সহকারী কমিশনার (ভূমি) কৌশিক আহমেদ বলেন, জলাবদ্ধতা নিরসনে খুব শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।