ঢাকাসোমবার , ১৪ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

বৃহস্পতিবার সর্বজনীন পেনশন কর্মসূচির উদ্বোধন

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ১৪, ২০২৩ ২:০২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: বহুল প্রত্যাশিত সর্বজনিন পেনশন কর্মসূচিটি আনুষ্ঠানিকভাবে চালু হতে যাচ্ছে আগামী বৃহস্পতিবার (১৭ আগস্ট)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এ কর্মসূচির উদ্বোধন করবেন।

প্রগতি, সুরক্ষা, সমতা ও প্রবাস এই চার নামে বেসরকারি চাকরিজীবী, স্বকর্মে নিয়োজিত অপ্রাতিষ্ঠানিক খাতের কর্মী, প্রবাসী বাংলাদেশি এবং অসচ্ছল ব্যক্তি- এ চার শ্রেণির ব্যক্তিদের নিয়ে চালু হচ্ছে সরকারের সার্বজনীন পেনশন কর্মসূচি। যাতে বিভিন্ন শ্রেণির বয়স্ক নাগরিকদের জন্য একটি টেকসই সামাজিক নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠা করা যায়। উদ্বোধনের দিন থেকেই সর্বজনীন পেনশন কর্মসূচি উন্মুক্ত হবে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ইতোমধ্যে এই কর্মসূচি চালুর ব্যাপারে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। উদ্বোধনের জন্য সময় চাওয়ার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে প্রথমবারের মতো সর্বজনীন পেনশন স্কিম চালু করতে ১৭ আগস্ট সময় দিয়েছেন। সে অনুযায়ী এখন উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন চলছে।

ওই দিন সকাল ১০টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী পেনশন কর্মসূচির উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সংযুক্ত থাকবে গোপালগঞ্জ, বাগেরহাট, রংপুর জেলা ও সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস।

সর্বজনীন পেনশন কর্মসূচি এমনভাবে করা হচ্ছে, যাতে দেশের ১৮ থেকে ৫০ বছর বয়সী সব নাগরিকই এ ব্যবস্থার আওতায় আসতে পারেন এবং ৬০ বছর বয়স থেকে তাঁরা আজীবন পেনশন পাবেন। শুরুর দিকে চিন্তা না থাকলেও পরে ৫০ বছরের বেশি বয়সীদেরও পেনশন কর্মসূচির আওতায় রাখার সুযোগ তৈরি করা হয়েছে। তাঁরা টানা ১০ বছর চাঁদা দেওয়ার পর পেনশন সুবিধা পাবেন।

সার্বজনীন পেনশন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে সবার জন্য পেনশন (ইউপেনশন) বিষয়ক সারসংক্ষেপ উপস্থাপন করবেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।