ঢাকামঙ্গলবার , ১৫ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

বাঙালি জাতির ঐক্যের প্রতীক বঙ্গবন্ধু : ববি উপাচার্য

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ১৫, ২০২৩ ২:০৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২৩।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ৯টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় পরিবারের অংশগ্রহণে শোক র‌্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালি শেষে সকাল সাড়ে ৯টায় স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন, ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়াসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এরপর পর্যায়ক্রমে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, গ্রেড ১১-১৬, গ্রেড ১৭-২০ কল্যাণ পরিষদ, বঙ্গবন্ধু হল, শেখ হাসিনা হল, শেরে বাংলা হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, বিভিন্ন বিভাগসহ বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণে অংশ নেয়।

শ্রদ্ধা নিবেদন শেষে সকাল সাড়ে ১০টায় কীর্তনখোলা অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয় প্রশাসানের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

উপাচার্য বলেন, বঙ্গবন্ধু বাঙালির অবিসংবাদিত নেতা, মহানায়ক ও জাতির পিতা। বঙ্গবন্ধু বাঙালি জাতির ঐক্যের প্রতীক।

তিনি বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার হয়েছে ঠিকই কিন্তু হত্যায় নেতৃত্ব দানকারী সেই সব ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচন করা আমাদের জন্য জরুরি। সবার এখন একটাই দাবি হওয়া উচিত ১৫ আগস্টের হত্যাকাণ্ড ও এর পূর্বাপর সব ষড়যন্ত্রের বিষয়ে আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের মাধ্যমে আগামী প্রজন্মের কাছে বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জড়িতদের ষড়যন্ত্র উন্মোচন করা।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) সুপ্রভাত হালদারের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন- শিক্ষক সমিতির সভাপতি ও বঙ্গবন্ধু হলের প্রভোস্ট আরিফ হোসেন, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যপক ড. মুহসিন উদ্দীন, সিন্ডিকেট সদস্য ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক তানভীর কায়ছার, প্রক্টর ড. খোরশেদ আলম, অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. তানজীন হোসেন ও গ্রেড ১১-১৬ কল্যাণ পরিষদের সভাপতি শাহাজাদা খান।

ডেপুটি রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপের সঞ্চালনায় সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র আয়োজিত এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে ইতোপূর্বে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধুর লেখক সত্তা’ শিরোনামে রচনা প্রতিযোগিতা ও বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাংলাদেশসহ নানা বিষয় নিয়ে অনুষ্ঠিত কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে এদিন পবিত্র কুরআন খতম, মসজিদ-মন্দিরে দোয়া ও বিশেষ প্রার্থনা এবং বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের উদ্যোগে রাত ৮টায় আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।