ঢাকারবিবার , ১২ মে ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল বোর্ডে টানা চতুর্থবার ফলাফলে এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদন
মে ১২, ২০২৪ ১:৩১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: এবারের এসএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে পাশের হার আর জিপিএ-৫ এর সংখ্যা দুটোই কমেছে। এবার পাশ করেছে ৮৯ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী। গত বছর যা ছিলো ৯০ দশমিক ১৮ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ১৪৫ জন। গত বছর যা ছিলো ৬ হাজার ৩১১ জন। তবে বরিশালে ফলাফল অসম্ভব ভালো এবং গুণগত মানও বেড়েছে দাবি করেছেন বোর্ড কর্তৃপক্ষ।

রবিবার দুপুরে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন এসএসসির ফলাফল ঘোষণা করেন।

এদিকে বরিশাল শিক্ষা বোর্ডে বিগত বছরগুলোর মতো গড় পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে এবারো ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে।

ঘোষিত ফলাফল অনুযায়ী, বরিশাল বোর্ডে এসএসসিতে মেয়ে শিক্ষার্থীদের পাসের হার ৯১ দশমিক ৮৬ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীদের পাসের হার ৮৬ দশমিক ০২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ৫১৫ ছাত্রী আর ছেলেদের জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ২ হাজার ৬৩০টি। চার বছরের মতো সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখল মেয়েরা।

এছাড়া বিষয়ভিত্তিক পাসের হারেও এগিয়ে রয়েছে মেয়েরা। বিজ্ঞান বিভাগে মেয়েদের পাসের হার ৯৬ দশমিক ৪৮ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৯৪ দশমিক ৬৪ শতাংশ।

মানবিক বিভাগে মেয়েদের পাসের হার ৮৯ দশমিক ৫০ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৮০ দশমিক ৮৯ শতাংশ।

ব্যবসায় শিক্ষা বিভাগে মেয়েদের পাশের হার ৯৪ দশমিক ৭৮ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৮৭ দশমিক ৬৭ শতাংশ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।