ঢাকাশনিবার , ১৯ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

পলিথিনের যথেচ্ছ ব্যবহার পরিবেশকে বিষাক্ত করে তুলছে

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ১৯, ২০২৩ ৩:৪০ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : ‘একবার ব্যবহার্য প্লাস্টিক-পলিথিন বর্জন এবং বিকল্প ব্যবহারে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক সচেতনতামূলক স্কুল ক্যাম্পেইন প্রোগ্রাম বরিশালে অনষ্ঠিত হয়েছে।

শনিবার (১৯ আগস্ট) বেলা ১১ টায় বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি ‘বেলা’ বরিশালের আয়োজনে নগরের বগুরা রোডস্থ অক্সফোর্ড মিশন হাইস্কুলে এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল অক্সফোর্ড মিশন হাইস্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি রাইট রেভাঃ পল এস সরকার, সহকারী প্রধান শিক্ষক ফাদার জন এসপিবি, পরিবেশবিদ মোঃ রফিকুল আলম।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বেলা’র বরিশাল বিভাগের সমন্বয়ক জনাব লিঙ্কন বায়েন।

এরপর প্লাস্টিক-পলির্থিনের দূষণ ও বিকল্প ব্যবহার সম্পর্কিত ভিডিও ডকুমেন্টারী প্রদর্শন করা হয়।

প্রদর্শনী শেষে বেলা’র সমন্বায়ক পুরো প্রতিপাদ্য বিষয়টি অংশগ্রহনকারী শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশ্যে তুলে ধরেন।

তিনি বলেন, ব্যবহারের পর আমরা যে প্লাস্টিক-পলিথিন ফেলে দেই তা মাটি ও পানিতে মিশে থাকে। দীর্ঘ সময় পরিবেশে অবস্থানের ফলে প্লাস্টিক দ্রব্যাদি মাইক্রোপ্লাস্টিকে পরিনত হয় এবং সরাসরি প্রাণির খাদ্যচক্রে প্রবেশ করে। ফলে মানবজাতি ও প্রাণিকূল নানা ধরনের প্রাণঘাতি রোগে আক্রান্ত হচ্ছে। বিশ্বব্যাপী এর উৎপাদন ও ব্যবহারসহ বাংলাদেশে এর চাহিদা ও অনিয়ন্ত্রিত ব্যবহার এর ফলে জনজীবন এবং পরিবেশ ও প্রতিবেশের সকল ক্ষেত্রে এর ক্ষতিকর দীর্ঘ বছর বিরাজমান থাকে।

এছাড়াও দেশে একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার বন্ধে ২০১৯ সালে বেলাসহ ১০টি পরিবেশবাদী সংগঠনের আইনগত পদক্ষেপ গ্রহনের কথাও আলোচনায় উঠে আসে।

অতিথিবৃন্দ তাঁদের আলোচনায় বলেন, গ্রীনপিসের তথ্যমতে একবার ব্যবহার্য প্লাস্টিকের বোতল পুরোপুরি ধ্বংস হতে সময় লাগে ১০০০ বছর, যেখানে প্লাস্টিক ব্যাগ ধ্বংস হতে সময় লাগে ৪৫০ বছর। অন্যদিকে সামান্য প্লাস্টিকের স্ট্র পৃথিবীতে ৭০০ বছর বিদ্যমান থাকে। সম্প্রতি গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত হয়েছে যে, ইতালির বিজ্ঞানীরা মায়ের বুকের দুধে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি পেয়েছে। তাই প্লাস্টিকের বিকল্প ব্যবহারে আমাদের উদ্যোগী হতে হবে। প্লাস্টিকের মাইক্রোকনা নিউরনের সাথে মিশে নিউরন তথা ব্রেনকে অকার্যকর করে তোলে। স্বাভাবিক চিন্তাশক্তিকে দুর্বল করে দেয়। প্লাস্টিক পলিথিনের যতেচ্ছ ব্যবহার আমাদের পরিবেশকে বিষাক্ত করে তুলছে।

এ থেকে বাঁচতে হলে অবশ্যই প্লাস্টিক-পলিথিন বর্জন করতে হবে। সচেতনতা বৃদ্ধি ও মানুষের সাধারন চিন্তাশক্তিকে কাজে লাগিয়ে সবাই মিলে স্বচ্ছ ও সুন্দর পৃথিবী গড়তে হবে । সেই সাথে প্লাস্টিক-পলিথিন কিভাবে মাটি, পানি ও বায়ুকে ক্ষতিগ্রস্থ করছে এবং এতে মানুষসহ অন্যান্য জীববৈচিত্র্য কিরূপ ক্ষতির সন্মুখীন হয়ে থাকে সে দিকগুলোও বিবেচনা করে আমাদের প্রত্যেককে অগ্রনী ভূমিকা পালন করতে হবে। ”

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।