ঢাকাবৃহস্পতিবার , ৩১ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

বিদেশি পর্যবেক্ষক নীতিমালার খসড়া অনুমোদন ইসির

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ৩১, ২০২৩ ৩:৫১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকরা কীভাবে দেশের নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি পাবেন, সে বিষয়ে নীতিমালার খসড়া করছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী রোববার বা সোমবার বিদেশি পর্যবেক্ষক নীতিমালার খসড়া চূড়ান্ত করে কমিশনে পাঠানো হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। আন্তঃমন্ত্রণালয় সভায় পররাষ্ট্র, স্বরাষ্ট্র, তথ্য মন্ত্রণালয় ও এনবিআরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অতিরিক্ত সচিব বলেন, ‘গত ২৩ আগস্ট আমরা আন্তঃমন্ত্রণালয় প্রথম সভা করেছিলাম। আজকে আমরা দ্বিতীয় সভা করলাম বা শেষ সভা। আজকের সভার সিদ্ধান্ত অনুযায়ী আমাদের বিদেশি পর্যবেক্ষকদের নীতিমালার খসড়া করে সেটি কমিশনের কাছে উপস্থাপন করবো। কমিশনের অনুমোদনের পরে সেটি পাবলিক হবে। এর আগে, খসড়ার বিস্তারিত নিয়ে তো আমরা আপনাদের কিছু বলতে পারবো না। কারণ, এর ভেতরে বিভিন্ন রকমের বিষয় আছে, সেগুলো এখনই বলতে পারবো না। রোববার বা সোমবার আমরা নীতিমালার খসড়াটা চূড়ান্ত করে কমিশনে উপস্থাপন করবো।’

যেই নীতিমালাটা আছে সেটা পরিবর্তন আছে কী না এমন প্রশ্নে তিনি বলেন, ‘ব্যাপক কোনো চেঞ্জ নাই। আমরা পর্যবেক্ষক সহায়ক গাইডলাইন করতে চেষ্টা করছি। আজকে খসড়ার বিষয়ে বিস্তারিতভাবে বলা যাবে না। আমরা কমিশনে অনেক প্রস্তাব করতে পারি, কমিশন যদি মনে করে তাহলে সেগুলো রাখতেও পারে আবার বাদও দিতে পারে। কমিশনের অনুমোদনের পরই সবকিছু চূড়ান্ত হবে এবং তখনই পাবলিক করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।