ঢাকারবিবার , ১৭ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

বরিশালে ১নং ওয়ার্ডে নগর প্লটুন ( টিডিপি) মৌলিক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ১৭, ২০২৩ ৩:২৮ অপরাহ্ণ
Link Copied!

এইচ.এম.এ রাতুল : ‘শান্তি-শৃঙ্খলা উন্নয়ন ও নিরাপত্তায় সর্বত্র আমরা’ স্লোগানকে সামনে রেখে বরিশাল সদর উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের আয়োজনে বরিশালে ১ নং ওয়ার্ডে ৩২ জন পুরুষ ও ৩২ জন মহিলা প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে ১০ দিন মেয়াদি টিডিপি মৌলিক প্রশিক্ষণ কার্যক্রম (০৩ সেপ্টেম্বর, ২০২৩) শুরু হয় এবং (১৭ সেপ্টেম্বর, ২০২৩) সার্টিফিকেট ও আনসার ভিডিপি শেয়ার প্রদানের মাধ্যমে সমাপনী অনুষ্ঠিত হয়।

এরই ধারাবাহিকতায় আজ ১৭ সেপ্টেম্বর রবিবার প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আনসার ও ভিডিপি বরিশাল সহকারী জেলা কম্যান্ডেন্ট বাসুদেব ঘোষ।

আরো উপস্থিত ছিলেন, বরিশাল সদর উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা, মেরিনা আক্তার, বাবুগঞ্জ উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক মোঃ জুয়েল রানা।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর এই টিডিপি মৌলিক প্রশিক্ষণের মাধ্যমে সদস্যদের প্রাথমিকভাবে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে অবদান, সামাজিক দায়বদ্ধতা, প্রাথমিক আইনগত ধারণা প্রদান, নারী ও শিশু পাচার রোধ, বাল্যবিয়ে নিরোধ, যৌতুক প্রদান বন্ধ করা, ইভটিজিং, মাদক দ্রব্যের অপব্যবহার রোধ, পরিবেশ দূষণ, দুর্নীতি প্রতিরোধ ও শিষ্টাচার, নির্বাচন, দুর্গাপূজা, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদিতে দায়িত্ব পালন, জঙ্গি দমনবিষয়ক আলোচনা, কৃষি, বৃক্ষ রোপণ ও আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহারবিষয়ক আলোচনা, গবাদি পশু/পাখি পালন ও চিকিৎসা পদ্ধতি, মৎস্য চাষ ও চিকিৎসা পদ্ধতি, অগ্নি দুর্ঘটনা ও টিডিপি সদস্যদের করণীয় প্রভৃতি বিষয়ে আলোচনা করেন এবং উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা জনাব মেরিনা আক্তার সাংবাদিকদের জানান পরে তাদের যোগ্যতানুসারে বিভিন্ন পেশাভিত্তিক প্রশিক্ষন ও ২১ দিন মেয়াদী অস্ত্রসহ ভিডিপি মৌলিক প্রশিক্ষণের জন্য নির্বাচিত হওয়ার ক্ষেত্রে অধিকতর অগ্রাধিকার দেয়া হবে।

তিনি বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীগণ ভিডিপি প্লাটুনের সদস্য হিসেবে নিয়োজিত/তালিকাভুক্ত হবেন এবং পরবর্তীতে টিডিপি মৌলিক প্রশিক্ষণ প্রাপ্ত সদস্য/ সদস্যারা বিভিন্ন পেশা ভিত্তিক প্রশিক্ষণ গ্রহনকরে স্বাবলম্বী হতে পারবে প্রশিক্ষণ সমূহ মুক্তা চাষ, মটর ড্রাইভিং, কম্পিউটার , সেলাই ও ফ্যাশন ডিজাইন, ওয়েলডিং, ইলেক্ট্রিশিয়ান, ফ্রিজ ও এয়ারকন্ডিশন রিপেয়ারিং, টাইলস ফিটিং, প্লামবিং ইত্যাদি কোর্সে অংশগ্রহণের সুযোগ পাবেন।

সমাপনী অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন করেন,মোঃ জুয়েল রানা, উপজেলা আনসার ভিডিপি প্রশিক্ষ, বাবুগঞ্জ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।