ঢাকাসোমবার , ১২ ফেব্রুয়ারি ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

দেশে ইন্টারনেটে ২০ লাখ যুবকের কর্মস্থান হচ্ছে: সংসদে প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ১:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে ইউটিউব ও সোশ্যাল মিডিয়া হতে অসত্য ও উস্কানিমূলক তথ্য সংশ্লিষ্ট ৯ হাজার ৫৯৮টি লিংক অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সোমবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে তিনি এ তথ্য জানান।

স্বতন্ত্র সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক প্রশ্নের লিখিত উত্তরে প্রতিমন্ত্রী জানান, ইউটিউব ও সোশ্যাল মিডিয়ার অসত্য ও উস্কানমূলক তথ্য প্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ বিভাগে অন্তর্ভূক্ত নয়। সংসদ নির্বাচনের আগে ও পরে ইউটিউব ও সোশ্যাল মিডিয়া হতে অসত্য ও উস্কানিমূলক তথ্য সংশ্লিষ্ট ৯৫৯৮টি লিংক অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

একই সংসদ সদস্যের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, দেশে বর্তমানে ১৯ কোটি মোবাইল সিম গ্রাহক রয়েছে। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি ১৪ লাখ। ইন্টারনেটে ২০ লাখ যুবকের কর্মস্থান হচ্ছে, আইটিতে কাজ করছে ৬ লাখ ৯০ হাজার যুবক। এরা দেশে প্রতি বছরে এক দশমিক ৯ বিলিয়ন ইউএস ডলায় আয় করছে।

প্রধানমন্ত্রী ও তাঁর ছেলে সজিব ওয়াজেদ জয়ের একান্ত প্রচেষ্টায় দেশে ১৭টি মোবাইল কম্পানি প্লান্ট স্থাপন করেছে। দেশে যে সব মোবাইল ফোন বিক্রি হয়, তার ৯৫ ভাগ এখানে তৈরি হয়।

আওয়ামী লীগের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, বিটিসিএলের গ্রাহকসেবায় মানবৃদ্ধির জন্য বিটিসিএল সকল সেবা গ্রাহকের দোরগোড়য় পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বিটিসিএল-এর একক অনলাইন পোর্টাল ও মোবাইল অ্যাপ টেলিসেবা চালু করা হয়েছে। ফলে গ্রাহক ঘরে বসেই বিটিসিএল-এর সেবা গ্রহণ এবং নতুন সংযোগ পেতে ও অভিযোগ করতে পারেন।

তিনি জানান, বিটিসিএল’র অফিসে গ্রাহক সেবা কেন্দ্র রয়েছে যেখানে গ্রাহক সকল ধরনের সেবা পেয়ে থাকেন। পাশাপাশি বিটিসিএলে কল সেন্টার ১৬৪০২ চালু করা হয়েছে। এ সকল সেবা বেগমগঞ্জের বিটিসিএল গ্রাহকরাও উপভোগ করতে পারছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।