ঢাকাশনিবার , ৯ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

মরক্কোয় শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ১০৩৭

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ৯, ২০২৩ ২:১৮ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক : মরক্কোয় আঘাত হানা ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১০৩৭ জন হয়েছে। আহত হয়েছে আরও শতাধিক। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ছয় দশকের বেশি সময়ের মধ্যে এটিই দেশের সবচেয়ে মারাত্মক ভূমিকম্প। শুক্রবার গভীর রাতে মরক্কোর হাই এটলাস পর্বতমালায় ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হালনাগাদ হতাহতের সংখ্যায় ১০৩৭ জন নিহত এবং আরও শত শত জন আহত। স্থানীয় এক আধিকারিক জানিয়েছেন, বেশিরভাগ মৃত্যু পাহাড়ি এলাকায় হয়েছে যেখানে পৌঁছানো কঠিন ছিল।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস বলেছে, দেশটির স্থানীয় সময় রাত ১১ টার কিছুক্ষণ পরে আটলাস পর্বতে ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ১৮ দশমিক ৫ কিলোমিটার। এর কেন্দ্রস্থল মারাকাশের প্রায় ৭২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।

দেশটির সশস্ত্র বাহিনী সতর্ক করে বলেছে, আফটারশকের জন্য বাসিন্দারা এখনো ঝুঁকির মধ্যে আছেন।

দেশটির এ বাহিনী সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বাসিন্দাদের নিরাপদে অবস্থান নেওয়ার সতর্ক করেছেন। ইউএসজিএসের পক্ষ থেকে বলা হয়েছে, শুক্রবারের এ ভূমিকম্প অঞ্চলটির জন্য অস্বাভাবিকভাবে শক্তিশালী ছিল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।