ঢাকাবুধবার , ৯ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

বরিশালে মুজিববর্ষের প্রধামন্ত্রীর উপহারের ঘর পেলো ৮৭৪ টি পরিবার

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ৯, ২০২৩ ২:১০ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : একজন মানুষও থাকবে না গৃহহীন-ভূমিহীন এ লক্ষ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার তার এই উদ্যোগ বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্পের আওতায় মুজিব শতবর্ষ উপলক্ষে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ পর্যায়ে সারা দেশে ২ লাখ ৩৮ হাজার ৮৫১টি পরিবারকে ২ শতাংশ করে খাসজমিতে ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে।

চতুর্থ পর্যায়ে অবশিষ্ট ২২ হাজার ১০১টি পরিবারকে ঘর দেওয়া হয়েছে আজ। এতে আরও ১২টি জেলার সব উপজেলাসহ সারা দেশের ১২৩টি উপজেলা গৃহহীন-ভূমিহীনমুক্ত হচ্ছে। আর দেশের ২১টি জেলার সব উপজেলাসহ ৩৩৪টি উপজেলার সব ভূমিহীন-গৃহহীন পুনর্বাসিত হচ্ছে। আজ প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে একটি ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে সারাদেশে একযোগে ৪র্থ পর্যায়ের ২য় ধাপে জমির দলিল ও নির্মাণকৃত গৃহসমূহের চাবি প্রদান কর্মসূচির উদ্বোধন করেন। আজ ৯ আগস্ট সকাল ১০ টায় ৪৯২ টি উপজেলায় এক যোগে আশ্রয়ণ-২ প্রকল্প প্রধানমন্ত্রীর কার্যালয় এর প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ মুজিববর্ষ উপলক্ষে সারা বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন দের মাঝে জমি ও গৃহ হস্তান্তর করেন।

বরিশাল জেলায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ উদ্বোধনের সাথে সাথে তার পক্ষ থেকে বরিশাল সদর উপজেলায় জমি এবং গৃহ হস্তান্তর করেন বরিশালের বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী ও জেলা প্রশাসক শহিদুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার হাসান মোঃ শওকত আলী, অতিরিক্ত ডিআইজি মোঃ শহিদুল্লাহ, পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম বিপিএম, সিভিল সার্জন ডাঃ মারিয়া হাসান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু, সদর উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামানসহ মুক্তিযোদ্ধা, সুধীজন, রাজনৈতিক নেতৃবৃন্দ, উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

২ শতাংশ খাস জমি সহ ২ কক্ষ বিশিষ্ট প্রত্যেকটি ঘরের মোট আয়তন ২৯৪ বর্গফুট। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা ও নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে ভূমিহীন ও গৃহহীনদের বাসস্থান নিশ্চিতকল্পে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জমিসহ এই ঘর প্রদান করা হচ্ছে। প্রতিটি ঘর নির্মানে ব্যয় হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। ঘরের পাশে সবজী চাষ সহ আয় বর্ধক নানা সুযোগ সুবিধা রয়েছে।

৪র্থ পর্যা‌য়ে ব‌রিশাল জেলার ১০ টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ৮৭৪টি পরিবারের জন্য নির্মিতব্য গৃহ হতে কবুলিয়তসহ গৃহ উপকারভোগী পরিবারের নিকট হস্তান্তর করা হবে। বরিশাল জেলার উপজেলা সমূহের গৃহ হচ্ছে বরিশাল সদর ২৫৬ টি, মেহেন্দিগঞ্জ ১৫০ টি, উজিরপুর ২০ টি, বানারীপাড়া ১৬৩ টি, মুলাদী ২০ টি, বাবুগঞ্জ ৬২ টি, হিজলা ১৬৮ টি, আগৈলঝাড়া ৩৫ টি মোট ৮৭৪ টি গৃহ। অসমাপ্ত বাকি গৃহ ও কবুলিয়ত সম্পাদনের কাজ দ্রুত সমাপ্ত করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।